রবিবার, ১০ মে, ২০২০

মলয় রায়চৌধুরীকে উত্তরপাড়ার ঠিকানায় লেখা ফাদার পিয়ের ফালোঁর চিঠি



প্রিয়বরেষু
আপনার ‘হাংরি জেনারেশনের কাব্যদর্শন’ ও ‘আমার অমীমাংসিত শুভা’ গত বৃহস্পতিবার পেয়েছি। অবশ্য আপনি এপ্রিল মাসেই বই দুটি পাঠিয়েছেন কিন্তু আমি আর যাদবপুরে পড়াই না বলে বইগুলি সেখান থেকে ঘুরে-ঘুরে দেরিতে আমার এই নতুন ঠিকানায় পৌঁছে এল । বইয়ের জন্য আমি কৃতজ্ঞ । আপনার সঙ্গে বহুদিন আলাপ করার ইচ্ছা আমার ছিল ; হয়তো পত্রালাপে সেই ইচ্ছা পুরোভাবে মিটবে না -- সাক্ষাৎভাবে আলাপ পরিচয় হলে আরও খুশি হতাম । যদি কোনোদিন কলকাতায় আসেন আর একটু অবসর যদি আপনার থাকে তবে কিছুক্ষণের জন্য আমার বাসায় আসুন গল্প হবে, অনেক প্রশ্ন করব, শুনতে চাই বহুরকম কথা ।
.
আপনার শুভাগ্রাফ পড়েছি ; একবার নয়, কয়েকবার । কবি আমি কোনোকালে ছিলাম না, তাছাড়া আমি বিদেশি । তাই কাব্যের বিচার করার সাহস বা অধিকার আমার নেই । তা সত্ত্বেও আপনার কবিতা পড়েছি । পড়তে পড়তে অনেক ভেবেছি, এখনও ভাবছি।
.
কী যে ভেবেছি তা সহজে বলতে পারব না । একটু-আধটু বলতে যদি চেষ্টা করি, তাহলে কিছু মনে করবেন না ।
.
আপনি একটা হতাশা আর বিতৃষ্ণার মুখোশ পরেই লেখেন ; তবু আমার বিশ্বাস, আপনার এই মুখোশ-পরা কৃত্রিমতা নয় ; আমরা সবাই কোনো একটা মুখোশ পরি, আদর্শবাদিতার মুখোশই হোক কিংবা আদর্শ প্রত্যাখ্যানের মুখোশ । তাতে অসত্য হয় না, মুখোশ তো চাই-ই । কিন্তু কয়েকজনের বেলায় বিশেষ ইচ্ছা মনে জাগে, মুখোশ-খোলা অবস্হায় তাঁদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে মিশে তাঁদের ব্যক্তিগত পরিচয় লাভ করার।
.
শুনেছি, আপনার নামে অনেক অভিযোগ অনেকে তোলে । গালাগালিও দেয় । আমার কিন্তু সেইরকম ইচ্ছা একটুও হল না । আপনার ‘আর্তনাদের’ ভাষা সম্পূর্ণভাবে বুঝি না, মাঝে-মাঝে তা ভালো লাগছেও না, কিন্তু আপনার অনুভূতির আন্তরিকতা উপলব্ধি করতে পারি । যুক্তিবাদ, বিজ্ঞানসর্বস্ববাদ ইত্যাদির সস্তা মোহ এবং হৃদয়াবেগ ও ভাববিলাসের অবাস্তব কল্পনার অতীত আরও কিছুর অনুসন্ধান করেছেন । আত্মতৃপ্ত ও আত্মপ্রবঞ্চনাকারী অনেককে আপনি ভাব ও ভাষার ধাক্কায় সজাগ করে তুলতে চান, তা মনে করি । অসুন্দরের মিথ্যা আপনাকে ভীষণভাবে বিরক্ত করে । জানি না, আমার এইসব কথা, কতখানি সত্য । তাই আলাপ করার ইচ্ছা আছে । আমার ভাষায় বহুদিন পূর্বে লেখা কতগুলি কবিতা সেদিন পড়ছিলাম -- Tristan Corbiere-এর Les Amours Jaunes আর Laforgue-এর Complaintes । পড়েছেন কি ? পড়লে আপনার বোধহয় ভালোই লাগত । আপনার কাব্যদর্শন আমার খুবই ভালো লেগেছে । আমিও দর্শন ও সাহিত্য অবিচ্ছেদ্য বলে মনে করি । যদিও ‘দর্শনের’ ওপরে অধিকতর মূল্যবান জিনিস রয়েছে, যাকে আমরা ‘বিশ্বাস’ বলি । ‘বিশ্বাস’ বলতে আত্মবিশ্বাসও বোঝায়, মানুষের প্রতি আর ভগবানের ওপর বিশ্বাস স্হাপনও বোঝায় । কিন্তু অনেকের একটা ভ্রান্ত ধারণা আছে, তারা বিশ্বাস জিনিসটা সহজ ও সারশূন্য মনোবিলাস মনে করে । তারা কোনোদিন আপনার মতো যুক্তিবাদের গণ্ডি কিংবা ভাবালুতার শূন্যতা প্রত্যক্ষ করেনি । সত্যকার বিশ্বাসের উদ্ভব নৈরাশ্য ও মোহমুক্তির অতল থেকেই ।
.
অনেক বকেছি, এলোমেলোভাবে, মাফ করুন । 
প্রীতি জানবেন ।
পি. ফালোঁ
.
 ( ফাদার  পিয়ের ফালোঁর ( ১৯১২ - ১৯৮৫ ) বাংলা জ্ঞান অত্যন্ত সড়গড় ছিল, উচ্চারণেই যা ফারাক বোঝা যেত, জিভ থেকে সাহেবিয়ানার আড়টুকু সরেনি।... দেখতে অনেকটা মুনিঋষিদের মতো, পিঠে বইপত্রের ঝোলা, চোখে সোনালি ফ্রেমের গোল গোল চশমা, শুকনাসা, হাসি হাসি মুখ, ফাদার ফালোঁকে প্রায়ই দেখা যেতো যাদবপুর অঞ্চলে এবং পরে কলেজ স্ট্রিট বইপাড়ায়।  ফাদার পিয়ের ফালোঁ বেলজিয়াম থেকে মিশনারি হয়ে এই দেশে এসে, বাংলা ও সংস্কৃতে এম এ করেছিলেন। পড়াতেন সেন্ট জেভিয়ার্স স্কুল আর কলেজে। থাকতেন গোলাম মহম্মদ রোডে ‘শান্তিভবন’-এ। )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন