রবিবার, ১ জানুয়ারী, ২০১২

সুবিমল বসাক-এর চিঠি ( সমীর রায়চৌধুরীকে লেখা )

প্রিয় সমীরদা
          পাঁচ তারিখে কোর্টের ঝামেলা চুকে গেলো। সুনীল, জ্যোতি ও তরুণ সান্যাল এসেছিলো। সুনীলের সাক্ষ্য খুব ভাল হয়েছে। অবশ্য তরুণ সান্যাল ও জ্যোতিরও ভাল গেছে। জজ সায়েবের ইচ্ছে বুদ্ধদেব বসু আসুন--- তবে, জ্যোতির ইচ্ছে নেই। পরবর্তী শুনানীর দিন পড়েছে ১৮/১৯ নভেম্বরে। সম্ভবত সেদিনই আর্গুমেন্ট শুরু হবে।
         মলয় সুনীলের সঙ্গে দেখা করেছিল এবং অনেক কথাবার্তা হয়েছে। সুনীলের সঙ্গে মুখোমুখি কথাবার্তায় অনেকগুলি ব্যাপার জানা গেছে--- যা আমাদের এতদিন ভুলের মধ্যে ফেলে রেখেছিল।
        কেসের হাওয়া দেখে মনে হচ্ছে--- আমাদেরই জিৎ হবে, দেখা যাক। কফিহাউসে কারো কারো মুখে আমাদের প্রতি সহানুভূতি দেখা যেতে শুরু করেছে। 'জেব্রা'-র খুব ভাল রেসপন্স পাওয়া গেছে। শুধু পাতিরামের স্টলে এক দিনে ৪০ কপি বিক্রি হয়ে গেছে। গতকাল একটি কবিতাও এসে হাজির হয়েছে 'জেব্রা'র জন্য।
        সেদিন সাড়ে সাতটায় স্টেশানে গিয়ে শুনলাম গাড়ি দুঘন্টা লেট, পরে দশটায় শুনলাম--- পাঁচ ঘন্টা লেট । তবু কোর্টে আশা করছিলাম আপনাকে।
         ডেভিডের একটা চিঠি এসেছে-- ছবি পেয়েছে।কতগুলি জিনিস ওকে পাঠাতে হবে-- প্যাকেট তৈরি হয়ে পড়ে আছে এক মাস যাবৎ। এ-মাসে পাঠাবো ভেবেছিলাম-- এবং কিছু টাকা পাবো কথা ছিল। সেটা পেতে-পেতে ১৫/২০ দিন লাগবে মনে হয়। অথচ পাঠানো দরকার। আপনি আমাকে কি ৫০/- ( পঞ্চাশ টাকা ) পাঠাতে পারবেন ? আর কারো কাছ থেকে চাইনি। চাইবাএ ইচ্ছে নেই। মলয়কে বলতে পারতাম, কিন্তু আমাকে এতভাবে সাহায্য করেছে যে আর চাওয়া যায় না, অথচ জিনিসগুলো পাঠানো একান্ত দরকার। অবশ্য আমি আপনাকে ফেরত দিতে পারব বলে মনে করি। আপনি এ-বিষয়ে কিছু সাহায্য করুন। ভেবেছিলাম, কোনোমতে হয়ে যাবে--- কিন্তু কিছুতেই হলো না। যা আছে তাতে কিছুই হবে না। দরকারটা বুঝতে পারছেন নিশ্চই !
          আর সব ভাল। চিঠির জন্য অপেক্ষায় রইলাম।
                                                                         সুবিমল বসাক
                                                                           ৭/১১/৬৫
( সুনীল গঙ্গোপাধ্যায়, তরুণ সান্যাল ও জ্যোতির্ময় দত্ত মলয় রায়চৌধুরীর পক্ষে সাক্ষ্য দিলেও মলয়ের সাজা হয়েছিল। মূলত শৈলেশ্বর ঘোষ ও সুভাষ ঘোষের মুচলেকা ও সাক্ষ্যের কারণে  )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন