রবিবার, ২২ জানুয়ারী, ২০১২

সুবিমল বসাক-এর চিঠি ( সমীর রায়চৌধুরীকে লেখা )

১৩ বিপিন গাঙ্গুলি রোড
দমদম, কলকাতা ৭০০ ০৩০
২৭/৭/১৯৬৪
প্রিয় সমীরদা
        আমি পাটনায় গিয়েছিলুম, শুনলুম আপনি চাইবাসায়। মলয়কে সম্পূর্ণ ব্যাপারটা বলেছি। শক্তি একদিন ( যেদিন যুগান্তরে নিউজ বেরিয়েছিল ) আমায় কফিহাউস থেকে নীচে ডেকে মারধোর করার চেষ্টা করেছিলো। আপনি জানেন, আমি পাটনার ছেলে, মুখে কথা বলার চেয়ে কাজে বেশী--- সেদিনই আমি শক্তিকে উচিত শিক্ষা দিয়ে দিতুম, কিন্তু আমার বন্ধুদের জন্য করলাম না। তবে আমি ডায়েরি করেছি থানায়, এই বলে রটিয়েছি, এবং ভবিষ্যতে শক্তির নামে কেস ঠুকে দেবো বলেছি। 'হাংরি জেনারেশান' বুলেটিনটা এখনও বের হল না। প্রেসগুলি ছেপে দেবে বলে কথা দিচ্ছে অথচ ম্যাটার দেখে সরে যাচ্ছে। এখানে অবশ্য নানা রকম রিউমার শোনা যাচ্ছে। অনেক কথা। আজ স্টেনসিলে একটা 'হাংরি বুলেটিন' বের করে দিলাম-- ডিসট্রিবিউট করিনি। ওটা পাটনা থেকে ছেপেছি, বলেছি। কলকাতা কবে আসছেন ? মলয় সম্ভবত অগাস্টে আসবে বলে কথা দিয়েছে। দেখা যাক। এখন এলে পরে সবার সঙ্গে দেখা করার চান্স আছে। মলয়কে 'হাংরি' বুলেটিন পাঠিয়েছি।
                                                                          সুবিমল বসাক
( শক্তি চট্টোপাধ্যায় হাংরি জেনারেশান মামলায় মলয় রায়চৌধুরীর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিলেন। যে বুলেটিনটির কথা সুবিমল বসাক চিঠিতে লিখেছেন সেইটির বিরুদ্ধে ব্যাংকশাল কোর্টে মামলা হয়েছিল। শৈলেশ্বর ঘোষ ও সুভাষ ঘোষ, যাঁদের লেখা এই সংখ্যাটিতে ছিল, তাঁরা মলয়ের বিরুদ্ধে রাজসাক্ষী হয়েছিলেন।

                 









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন