শুক্রবার, ৬ জানুয়ারী, ২০১২

মাহবুব তালুকদার-এর চিঠি ( সুবিমল বসাককে লেখা )

ঢাকা
২৭/৭/১৯৬৬
প্রিয় সুবিমল
          অনেকদিন পরে তোমাকে চিঠি লিখছি। তোমাদের পত্রপত্রিকাগুলো ঠিকমতোই আমার হাতে এসে পৌঁছেচে। আজও মলয়ের লেখা তোমার ওপরে আলোচনা পড়লাম।
          ঢাকায় ছিলাম না অনেকদিন। পড়াশোনার জন্যে কুমিল্লা গিয়েছিলাম। ওখানে একটা ভালো লাইব্রেরি আছে। ফিরে এসে সমীরের 'আমার ভিয়েতনাম' পেলাম। 
          তোমার 'ছাতামাথা' সম্পর্কে আগে কিছু বলেছিলাম কিনা মনে নেই। বিভিন্ন সময়ে আমি কয়েকবার বইটি পড়েছি। বইটির স্বাদ আমার রসনা তৃপ্ত করেছে। 'ছাতামাথা' পড়ার পর কিছুকাল আমার নিজের লেখা বন্ধ রাখতে হয়েছে। লিখতে বসলে কলমের মুখে তোমার প্রভাব নির্গত হতে শুরু করত।
          'ছাতামাথা' শুধু তোমাদের গোত্রীয় লোকের প্রশংসা অর্জন করুক, এটা আমি আশা করি না। বইয়ের যথাযোগ্য মূল্যায়ন হলে আমাদের চেতনার কিছু জাগৃতি হবে বোঝা যায়। ভাষা আয়ত্বের চেয়েও। পরিবেশনির্ভর ভাবে তা প্রয়োগ করার শক্তিতে তুমি ঈর্ষাযোগ্য। তোমার বই এবং তুমি পশ্চিমবঙ্গে কতটা আলোচিত হয়েছ, জানতে উৎসুক হয়ে আছি। ওখানকার সাহিত্যের সব ধারা আমাদের জন্য বন্ধ। দু'পাশের মাঝখানে যুদ্ধ যে  দেয়াল গেঁথেছে তা ভেদ করে সাহিত্যের কোনো প্রবাহই এসে পোঁছোয় না।
          এখানেই শেষ করছি। তোমাদের খবরা-খবর দিয়ে চিঠি পাঠিও। নতুন আর বই-টই বেরুল কারুর ?
                                                                    প্রীতি ও শুভেচ্ছাসহ---
                                                                     তোমাদের মাহবুব

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন